বৃহস্পতিবার, ২২ ফেব্রুয়ারী, ২০১৮

ব্লগিং এর দিকে যাত্রা #১: কিভাবে নিজের ব্লগের জন্য সঠিক ডোমেইন নির্বাচন করব?

একটি ব্লগ তৈরী করার জন্য অনেকগুলো কঠিন এবং কনফিউজিং প্রশ্নের সম্মুখিন হতে হয়। শুরুর দিকে অনেক ব্লগারই তাড়াহুড়ো বশত বা গুরুত্ব না দেয়ার কারনে সঠিক সিদ্ধান্তটি নিতে ব্যর্থ হয়। যার ফলে পরবর্তীতে ভুগতে হয়।


নতুনদের জন্য তাই আমি ব্লগিং এর দিকে যাত্রা নামের এই সিরিজটি চালু করলাম। সিরিজটি বেশি বড় করার ইচ্ছে আমার নেই। তাই একে মিনিসিরিজ বললেই বেশি ভাল হবে।


এই সিরিজে আমি কিছু কঠিন অথচ গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিতে সাহায্য করব। এরফলে আপনি আপনার ব্লগের জন্য সময়োপযোগী সঠিক সিদ্ধান্তটি নিতে সক্ষম হবেন এবং অনাকাঙ্ক্ষিত অনেক সমস্যা থেকে রেহাই পাবেন।


সিরিজের প্রথম পর্বে আজ থাকছে ডোমেইন নির্বাচন নিয়ে আলোচনা।


আরো পড়ুন:


ব্লগিং এর দিকে যাত্রা #১: কিভাবে নিজের ব্লগের জন্য সঠিক ডোমেইন নির্বাচন করব?

ডোমেইন নির্বাচন

যখন আপনি একটি ডোমেইন কিনবেন বলে ঠিক করবেন তখন আপনার মাথায় অনেকগুলো সম্ভনা কাজ করবে। আপনি নিজেই দেখতে পাবেন আপনার মাথায় প্রতি মুহূর্তে মুহূর্তে প্রচুর পরিমানে ডোমেইন নেম এর আইডিয়া আসছে। তবে সঙ্গত কারণেই সেগুলো সবগুলো আপনার জন্য সঠিক নয়। আবার এমনটাও হতে পারে সেগুলো কোনটাই আপনার জন্য সঠিক নয়।


ডোমেইন নির্বাচনের ক্ষেত্রে খানিকটা সৃজনশীল হতে হয়। ডোমেইনটা এমন হতে হবে যেন সেটি একই সাথে আপনার ব্যক্তিত্ব এবং আপনার ব্লগের গুরুত্ব তুলে ধরতে সক্ষম হয়। অনেকসময় স্রেফ ডোমেইন দেখেই পাঠক ঠিক করে নেয় সে ওয়েব সাইটটি ভিজিট করবে কিনা। তাই এই ব্যাপারে কোনো প্রকার কম্প্রোমাইজ করা চলে না।


তবে আমার এত কথায় ঘাবড়ে যাওয়ার দরকার নেই। কিছুক্ষণ রিসার্চ করলেই বুঝতে পারবেন আপনার জন্য কোন ডোমেইনটা কেনা ঠিক হবে। নিচে ডোমেইন কেনা সম্পর্কিত কিছু পরামর্শ দেয়া হল।


কিভাবে নিজের ব্লগের জন্য সঠিক ডোমেইন নির্বাচন করব?

#১ ডটকম-ই (.com) ভাল
অভিজ্ঞরা বেশিরভাগ সময় ডটকম ডোমেইন নিতেই বেশি উৎসাহ দেয়। এটি একটি স্ট্যান্ডার্ড ডোমেইন এবং সকলের জন্যই মানানসই। ইন্টারনেটের শুরু থেকেই এই ডোমেইনটি তার রাজ্য বিস্তার করে চলেছে তাই এই ডোমেইনের সাইটগুলো সহজেই পাঠকদের দৃষ্টি আকর্ষণে সক্ষম হয়।


তবে যদি ডটকম ডোমেইনটি পেতে ব্যর্থ হন, অর্থাৎ আপনার কাঙ্ক্ষিত ডোমেইনটি ইতিমধ্যে অন্য কেউ কিনে ফেলে সেক্ষেত্রে অন্য এক্সটেনশনগুলোতে নজর দিতে পারেন। ক্রমানুসারে ডটকমের বিকল্পগুলো হল .net, .org, .info ইত্যাদি। বাংলাদেশি সাইটের জন্য .com.bd ডোমেইনটি খুবই মানানসই।


#২ কিওয়ার্ড ব্যবহার করুন
ডোমেইনে কিওয়ার্ড ব্যবহার আপনার ব্লগটিকে এসইও ফ্রেন্ডলি করতে সাহায্য করবে। পাশাপাশি এটি আপনার ডোমেইনকে আরো আকর্ষণীয় করে তুলবে। তাই যদি সম্ভব হয় ডোমেইনের আগে অথবা পরে একটা কিওয়ার্ড জুড়ে দিতেই পারেন।


#৩ সহজ এবং সংক্ষিপ্ত
আপনার ডোমেইনের বানানটা সহজ হওয়াটা জরুরী। নয়ত পাঠক এড্রেসবারে আপনার ব্লগের এড্রেস টাইপ করতে গিয়ে আরেক সাইটে চলে যেতে পারে! তাই সহজ একটা ডোমেইন নির্বাচন করুন যেটা সহজে মনে রাখা এবং টাইপ করা যায়।


কিওয়ার্ড যুক্ত করতে গিয়ে বিশালাকার ডোমেইন তৈরী করাটা বোকামি ছাড়া আর কিছুই নয়। বড় ডোমেইন ব্লগের সৌন্দর্য-ই শুধু নষ্ট করবে না বরং পাঠক হারানোর জন্যও দায়ী থাকবে। মোটামুটি দশটি অক্ষরের মধ্যে ডোমেইন নেয়ার চেষ্টা করা উচিত।


#৪ নম্বর এবং হাইফেন ত্যাগ করুন
এই দুইটিকে সব সময় এড়িয়ে চলা উচিত। নম্বর আপনার ডোমেইনকে অনেকটাই নিম্নমানের ডোমেইনে পরিনত করবে। অন্যদিকে হাইফেন টাইপ করতে অনেকেই বিরক্তবোধ করবে, বিশেষ করে মোবাইল ব্যবহারকারীরা।


#৫ মৌলিক রাখাটাও জরুরী
আপনার ডোমেইনটিকে অবশ্যই মৌলিক হতে হবে। এটি এমন হতে হবে যেন পাঠক দেখামাত্রই এর প্রতি আগ্রহ অনুভব করে।


মৌলিক ডোমেইন নির্বাচনের কাজটা একটু কঠিন হতে পারে। তাই মাথা ঠান্ডা রেখে ভাবতে বসতে হবে। খেয়াল রাখতে হবে ডোমেইনটি যেন আবার কপিরাইট আইন না ভাঙে। যেমন কোনো মিউজিক ব্যান্ড বা নিউজপেপারের নামের সাথে আপনার ডোমেইনটি যেন মিলে না যায়।


#৬ দ্বিত্ব অক্ষরকে না
খেয়ার রাখবেন আপনার ডোমেইনে একই অক্ষর যেন পর পর দুইবার চলে না আসে। পর পর একাধিক অক্ষর আপনার ডোমেইন সম্পর্কে পাঠকে ভ্রান্ত করতে পারে। যেমন blogginggang.com, gooddeals.org ইত্যাদি ডোমেইনগুলো দ্বিত্ব অক্ষরের জন্য পাঠকে ভ্রান্তিতে ফেলে দিবে।


ডোমেইন খোঁজার কিছু টুলস

যদি ডোমেইন খুঁজতে গিয়ে হতাশ হয়ে চুল ছিঁড়তে বসেন তাহলে নিচের টুলসগুলোতে একটু চোখ বুলিয়ে নিতে পারেন। এগুলোর সাহায্যে খুব সহজেই আপনার কাঙ্ক্ষিত ডোমেইনটি পেয়ে যেতে পারেন। তবে এই জেনারেটরগুলো দিয়ে জেনারেট হওয়া ডোমেইন সরাসরি ব্যবহার না করাই ভাল। কারন ডোমেইনগুলো খুবই কমন হয়। তাই কেনার আগে দুই একটু মোডিফাই করতে ভুলবেন না যেন।



যেখান থেকে কেনা যাবে

নিচের সাইটগুলো থেকে সল্পমূল্যে ডোমেইন কেনা যাবে। সিদ্ধান্ত নিয়ে ফেললে ডোমেইনটি এখনই কিনে ফেলুন।



উপসংহার

পরিশেষে বলা যায় ডোমেইন নির্বাচন করার ক্ষেত্রে খুতখুতে স্বভাবের হওয়া উচিত। ডোমেইন কেনার সময় তাড়াহুড়ো করা যাবে না, এতে সঠিক ডোমেইনটি না-ও পেতে পারেন। আপনার ডোমেইনটি হবে সার্চ ইঞ্জিন ফ্রেন্ডলি, সহজ এবং মৌলিক যা আপনার ব্লগটিকে ব্যাখ্যা করতে সক্ষম হবে। এতদিকে খেয়াল রাখতে গিয়ে আবার যেন সহজ-সৌন্দর্যটা নষ্ট না হয়ে যায় সেদিকেও নজর রাখতে হবে।

1 টি মন্তব্য:

  1. ভাইয়া কেমন আছেন?আশা করি ভালো আছেন?
    ট্রিকবিডিতে আপনি আর আসেননা।ফেসবুকে আর খুজে পাইনি আপনাকে।আমি গতবছর ক্লাস এইটে পরীক্ষা দিয়েছিলাম জিপিএ ৫ পেয়েছি।সিদ্ধান্তহীনতায় ভোগেছি পুরো জানুয়ারীজুড়ে সায়েন্স না আর্টস?? কোনটা??
    এরজন্য আপনার কথা মাথায় এসেছিলো তারপর খুজেচি আপনাকে অনেক।আপনার নাম মনে ছিলো না।আজ রাত তিনটার দিকে ট্রিকবিডি ঘাটতে গিয়ে গুগল অ্যাড সা্ভিসে আপননার লেখাটা পেলাম ; এটা যে আপনার লেখা সেটা মনে ছিলোনা।যখন লেখাটা পড়ে লেখক সম্পর্কে দেখতে গেলাম।দেখি আপনি।মনে পড়ে গেলো। আর ভিঞ্চিকোড বইয়ের জন্য খাপে খাপে মিলে গেলেন।যাইহোকএখনও মনে হয় আমায় চিনেননি?
    আমি বাংলারিভিউ ব্লগের লেখক।
    ফেসবুকে কথা হতো।
    আরে সমকামিতা নিয়ে লিখেছিলাম মনে আছে।
    যাইহোক কন্টাক চাই। কিভাবে সেটা আপনি ভালো জানেন।
    আমি আপনার সাথে যেকোনো মূল্যে যোগাযোগকরতে চাই।যদি নাও চিনেন তবুও মেসেজ বা মেইল করবেন।নাম্বারও দিচ্ছি ইমু/whatsapp এ পাবেন।
    01743541361
    fb.com/hasanor.rhaman.shanto
    যেকোনো মাধ্যেমে অ্যাড করে মেসেজ দিবেন না চিনে থাকলেও।
    শুধু বলবেন আমি আহমদ।তাহলে হবে।
    ধন্যবাদ
    অপেক্ষার প্রহর যেনো দ্রুত শেষ হয়।🤓

    উত্তরমুছুন